1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:৩৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ইউরোপ থেকে ৪৩ রুশ কূটনীতিক বহিষ্কার

  • আপডেট টাইম : বুধবার, ৩০ মার্চ, ২০২২
  • ৪৮৮ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : ইউক্রেনে রাশিয়ার চলমান সামরিক অভিযানের মধ্যে ৪৩ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে ইউরোপের চারটি দেশ। সমন্বিত পদক্ষেপের মাধ্যমে রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কার করা ওই চারটি দেশ হচ্ছে, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, বেলজিয়াম ও চেক রিপাবলিক।

গত সপ্তাহে একই ধরনের পদক্ষেপ নেয় ইইউর আরও একটি দেশ পোল্যান্ড। বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী সোফি উইলমস সংসদে আইনপ্রণেতাদের বলেন, আমাদের জাতীয় নিরাপত্তার স্বার্থে এই বহিষ্কারাদেশ।

তিনি আরও বলেন, রাশিয়ার ব্রাসেলস দূতাবাস এবং এন্টওয়ার্প কনস্যুলেটের ২১ স্টাফকে দুই সপ্তাহের মধ্যে দেশ ত্যাগ করার আহ্বান জানানো হয়েছে। এসময় তিনি জানান, বেলজিয়ামের প্রতিবেশী দেশ নেদারল্যান্ডসও ১৭ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। এদিকে, আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী নিরাপত্তার স্বার্থে রুশ কূটনীতিকদের বহিষ্কারের কথা জানিয়েছেন।

প্রতিবাদ জানিয়ে ডাবলিনে রাশিয়ার দূতাবাস বলেছে যে এটি ‘ভিত্তিহীন সিদ্ধান্ত’। বিষয়টি প্রত্যাখ্যান করে তারা আরও বলেছে এটি রুশ-আইরিশ সম্পর্কের আরও অবনতি ঘটাবে।

টুইট বার্তায় চেক রিপাবলিকের পররাষ্ট্রমন্ত্রী রুশ কূটনীতিকদের বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন।

গত বুধবার পোল্যান্ড ৪৫ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করে একই ধরনের অভিযোগে। বাল্টিক রাষ্ট্র লাটভিয়া, এস্তোনিয়া এবং লিথুয়ানিয়া এ মাসের শুরুতে একটি সমন্বিত পদক্ষেপের মাধ্যমে ১০ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছিল। তিনটি দেশের এমন সিদ্ধান্তের পাল্টা ক্ষোভে রাশিয়াও বহিষ্কার করেছে তাদের ১০ কূটনীতিককে। তাদের মধ্যে ছয়জন ইস্তোনিয়া ও লাটভিয়ার এবং চারজন লিথুয়ানিয়ার।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..